মেনু নির্বাচন করুন
পাতা

কৃষি তথ্য সার্ভিস

কৃষি তথ্য সার্ভিস

পেঁপে

পাকা পেঁপে ভিটামিএ সমৃদ্ধ ।কাঁচা পেঁপেতে প্রচুরপরিমাণে পেপেইন নামক হজমকারী দ্রব্য থাকে।অজীর্ণ,কৃমি সংক্রমণ,আলসার,ত্বকেঘা,কিডনি ও ক্যান্সার নিরাময়ে কাজ করে।পাকা পেঁপে ফল ও কাঁচা পেপে সবজিহিসেবে খাওয়া যায়।

আম

পাকা আম ক্যারোটিনে ভরপুর। এছাড়া প্রচুর পরিমানে খনিজ পদার্থ থাকে।আমেরশুকনো মুকুল পাতলা পায়খানা, প্রস্রাবের জ্বালা উপশমে ব্যবহার করা যায়। আমলিভার ও যকৃতের জন্য উপকারি।চাটনি, আচার, জুস ও ক্যান্ডি।

কাঁঠাল

কাঁঠালের আমিষ ও ভিটামিন এ সমৃদ্ধ।কাঁঠালের শাঁস ও বীজকে চীন দেশেবলবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। কাঁঠালের শিকড়ের রস জ্বর ও পাতলা পায়খানানিরাময়ে ব্যবহার করা হয়।

 

লিচু

লিচু ভিটামিন বি, ভিটামিন সি সমৃদ্ধ।বোলতা, বিছে কামড়ালে এর পাতার রসব্যবহার করা যায়। কাঁশি, পেটব্যাথা, টিউমার এবং গ্ল্যান্ডের বৃদ্ধি দমনেলিচু ফল কার্যকর।

 

বীজআইন

১৯৯৭সালেবীজআইন(সংশোধিত)প্রনীতহয়।বীজবিপণনেরক্ষেত্রেএআইনকার্যকররয়েছে।আইনঅনুযায়ীনিয়ন্ত্রিতফসলেরবীজবিক্রয়েরজন্যজাতেরনিবন্ধনএবংবীজডিলারেরনিবন্ধনবাধ্যতামূলক।এআইনেপ্যাকেটজাতকরেবীজবিক্রয়এবংপ্যাকেটেলেবেললাগানোওবাধ্যতামূলককরাহয়েছে।
পূর্বেরবীজবিধিবাতিলকরে১৯৯৮সারে  নতুনবীজবিধিপ্রবর্তনকরাহয়।এবিধিবীজমাননিয়ন্ত্রণসংক্রান্তকার্যপরিচালনায়প্রয়োগকরাহয়।বীজবিধিতেব্রিডারসিড(মৌলবীজ), ফাউন্ডেশন  সিড( ভিত্তিবীজ) এবংসার্টিফাইডসিড(প্রত্যয়িতবীজ)ছাড়াআরোএকটিবীজবিপণনকরারব্যবস্থারয়েছে।নতুনশ্রেনীকেমানঘোষিতবীজ(ট্রুথফুলিলেবেলডসিড)হিসেবেআখ্যায়িতকরাহেয়েছে।

বীজসংক্রান্তঅন্যান্যআইন

বীজবিপণনসংক্রান্তউপরোক্তবিধিবিধানছাড়াওআরোকিছুআইনরয়েছেসেগুলোবীজব্যবসারক্ষেত্রেপ্রযোজ্যহতেপারে।এগুলোরএকটিহলো’ট্রেডমার্কএ্যাক্ট১৯৪০’ যারঅধীনেনিজেরকোম্পানিবাবীজেরক্ষেত্রেট্রেডমার্কব্যবহারকরাযেতেপারে।এআইনেএকইধরনেরঅন্যকোনোট্রেডমার্কেরনিবন্ধননিষিদ্ধকরাহয়েছে।অন্যআইনটিহলো'ওজনওপরিমাপেরমানসম্পর্কিতঅধ্যাদেশ১৯৮২'।   এআইনেমোড়ককৃতপণ্যসম্পর্কিতবিধানেবলাহধেয়ছে, কোনব্যক্তিইমোড়কেরউপরেপণ্যেরবর্ণনা, নিটপরিমান, সঠিকসংখ্যা, বিক্রয়মূল্যউল্লেখনাকরেমোড়কজাতপণ্যউৎপাদন, বিতরণ, সংরক্ষণ, হস্তান্তরবাবিক্রয়করতেপারবেননা।তাছাড়াপ্রতিটিমোড়কেউৎপাদকএবংমোড়ককারীবাপরিবেশকেরনামউল্লেখকরতেহবে।

আইনঅনুযায়ীবীজব্যবসা

বর্তমানেদেশেপাঁচটিফসলযথা- ধান, গম, পাট, আলুএবংআখনিয়ন্ত্রিতফসলহিসেবেবিবেচিতহচ্ছে।এফসলপাঁচটিরবীজব্যবসাকরতেহলেঅনুমোদিতজাতেরবীজব্যবহারকরতেহবে।অথবানিজেকোনোনতুনজাতউদ্ভাবনকরলেতাজাতীয়বীজবোর্ডথেকেঅনুমোদনকরিয়েনিতেহবে।এছাড়াকোনোকোম্পানিরবাসংস্থারপ্রত্যয়িতবীজতাদেরসাথেচুক্তিরমাধ্যমেবিক্রয়করেব্যবসাকরাযেতেপারে।নিজেঅনুমোদিতজাতেরবীজেরমানঘোষিতশ্রেণীরবীজউৎপাদনকরেব্যবসাকরতেপারেন।নিয়ন্ত্রিতফসলেরসংখ্যাবীজশিল্পেরউন্নয়নেরসাথেসাথেকমবেশিহতেপারে।
ধান, গম, পাট, আলুওআখছাড়াবাকিসবফসলঅনিয়ন্ত্রিত।অনিয়ন্ত্রিতফসলেরবীজব্যবসায়তেমনকোনোবিধিনিষেধনেই।তবেকোনোব্যক্তিবাপ্রতিষ্ঠানযখনকোনোনতুনজাতনিজস্বহিসেবেবিক্রয়করেব্যবসাকরতেচায়তখনকিছুআনুষ্ঠানিকতাপালনকরতেহয়।প্রথমতনির্দিষ্টফরমেজাতীয়বীজবোর্ডেরনিকটআবেদনকরেবীজডিলারহিসেবেনিবন্ধিতহতেহবে।তারপরনিবন্ধনপেলেনির্দিষ্টজাতেরবীজউৎপাদনওবাজারজাতকরাযাবে।

স্বাস্থ্যসেবা আমাদের অন্যতম মৌলিক চাহিদা। প্রতিদিনই আমাদের অসংখ্যস্বাস্থ্যবিষয়ক তথ্যের দরকার হয়। সর্বসাধারণকে তথ্য ও আনুষঙ্গিক সেবাপ্রদানের উদ্দেশ্যে পরিচালিত ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রগুলো থেকে সবাইকেযথা সময়ে সঠিক স্বাস্থ্য তথ্য সরবরাহ করার উদ্দেশ্যেই জাতীয় ই-তথ্যকোষেরস্বাস্থ্য পাতাটি। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ তাদের তৈরি ওপ্রকাশিত স্বাস্থ্যবিষয়ক তথ্যাদি স্বতঃস্ফূর্তভাবে পরিবেশন করে তথ্যকোষেরস্বাস্থ্য বিভাগকে সমৃদ্ধিতে সহায়তা করেছেন।


Share with :

Facebook Twitter